1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
আখাউড়ায় ৬ লক্ষ টাকা সহ হুন্ডি ব্যবসায়ী আটক কাপ্তাইয়ে ইমাম-মোয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের উপজেলা পর্যায়ে অনুদান বিতরণ বঙ্গমাতার ৯২ তম জন্মবার্ষিকীতে কাপ্তাইয়ে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ কাপ্তাই উচচ বিদ্যালয়ের শিক্ষক জসিম উদ্দিন আর নেই পতেঙ্গায় ইজিবাইক সংগ্রাম পরিষদের বিটবাণিজ্যের চাঁদাবাজদের বিরুদ্ধে সমাবেশে, পুলিশের বাঁধা আখাউড়ায় ১০ ই আগষ্ট কেল্লা শাহ বাবার পবিত্র উরশ মোবারক কাউখালী উপজেলা বিএনপি’র উদ্যোগে নিহতদের স্মরণে শোক সভা ও দোয়া মাহফিল টুঙ্গিপাড়ায় বিএফইউজে’র নেতৃবৃন্দের সাথে সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার বৈঠক ডুমুরিয়ায় বার্ষিক ভূমিহীন সমাবেশ অনুষ্ঠিত কুষ্টিয়ায় দুই সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা

পদ্মা সেতুতে দ্বিতীয় স্প্যান বসছে আজ

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮

স্বপ্নের পদ্মা সেতুতে দ্বিতীয় স্প্যান উঠছে আজ শুক্রবার। শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানোর মধ্য দিয়ে নিজের রূপ পেতে আরেকধাপ এগিয়ে যাবে পদ্মা সেতু। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি হবে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়। এর প্রায় চার মাস পর আরেকটি স্টিলের অবকাঠামো (স্প্যান) বসতে যাচ্ছে।

শুক্রবার সকাল নয়টার দিকে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পেইন্টিং ও বিশেষজ্ঞদের যাচাই-বাছাই শেষে স্প্যানটি নিয়ে রওয়ানা হবে বিশেষ ক্রেন। পরে দুই হাজার ৮০০ টন ওজনের স্প্যানটি বসানো হবে বলে জানান সেতু প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা।

এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে নিয়ে জাজিরা প্রান্তের পিলারে বসানো হবে। আগের স্প্যানটিও জাজিরা প্রান্তে বসানো হয়।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম জানান, দ্বিতীয় স্প্যান বসানোর কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। শুক্রবার তা পিলারের ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। স্টিলের স্প্যানটির ওজন প্রায় ২ হাজার ৮০০ টন। এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে নিয়ে জাজিরার নাওডোবা প্রান্তের পিলারে বসানো হবে। আগের স্প্যানটিও জাজিরার নাওডোবা প্রান্তে বসানো হয়।

তিনি আরও জানান, কুয়াশার কারণে স্প্যান বসানোর কাজে কিছুটা ব্যাঘাত হয়েছে। ১২টি স্প্যান প্রকল্প এলাকায় আছে। তৃতীয় স্প্যানটিও বসানোর মতো অবস্থায় আছে। এখন কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসানোর পর প্রতি মাসে একটি করে স্প্যান ওঠানো সম্ভব হবে বলে জানিয়েছিলেন পদ্মা সেতুর প্রকৌশলীরা।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a