1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১১:৪১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
উদ্ধার হওয়া তক্ষক ও ময়না পাখি কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত ডুমুরিয়ায় কন্দাল ফসল উন্নয়নে‌  কৃষি প্রশিক্ষণ জাতীয় শোক দিবস উপলক্ষে পিরোজপুর শিল্পকলা একাডেমীর আয়োজনে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগীতা পুষ্টিতে ভরপুর ড্রাগন ফল দেশে খুব পরিচিতি লাভ করেছে আখাউড়ায় স্কাফ সিরাপ, গাঁজা ও সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার কাপ্তাইয়ে বিশ্ব হাতি দিবস পালন মাদ্রাসার কাজটি সম্পন্ন করে রেখে যেতে চাই– হযরত মাওলানা আব্দুস সালাম শোয়াইব সাহেব দাঃবাঃ কাপ্তাই উপজেলা মহিলা লীগ ও যুব মহিলা লীগের জাতীয় শোক দিবস পালন কাপ্তাইয়ে ইসলামী তাকাফুল বীমার মেয়াদোত্তীর্ণ চেক বিতরণ রাইখালী ভ্রাম্যমান অভিযানে ৫ মামলায় ৭ হাজার টাকা জরিমানা আদায়

ব্যাংকিং খাতের দাপট কমেছে পুঁজিবাজারে

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : সোমবার, ২২ জানুয়ারী, ২০১৮

পুঁজিবাজারে গত প্রায় দেড় সপ্তাহে ব্যাপক দরপতনের পর এখন কিছুটা থেমেছে। বর্তমানে সূচক বাড়তে শুরু করেছে। এরমধ্যে বাজারে ব্যাংকিং খাতের দাপট কমেছে। গত প্রায় ছয় মাস ধরে বাজারে লেনদেনের ক্ষেত্রে শীর্ষে ছিল ব্যাংকিং খাত। এখন উঠে আসছে প্রকৌশল খাত এবং ওষুধ ও রসায়ন খাত।

মার্চেন্ট ব্যাংকাররা বলছেন, গত কয়েক মাসে ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম অনেকটা বেড়েছে। ব্যাংকের দাম তলানীতে পড়ে ছিল। সেখান থেকে উঠে ব্যাংকিং খাতের শেয়ারের দাম একটি পর্যায়ে এসেছে। এখন বিনিয়োগকারীরা ব্যাংকিং খাতের তুলনায় অন্য দিকে ঝুঁকছেন। ফলে অন্য খাতের লেনদেন বাড়ছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। এ খাতের কোম্পানিগুলোতে ৭৩ কোটি ৮০ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের প্রায় সাড়ে ২১ শতাংশ। লেনদেনের দ্বিতীয় স্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। এ খাতের কোম্পানিগুলোতে লেনদেন হয়েছে ৬১ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৭০ শতাংশ। লেনদেনের ক্ষেত্রে তৃতীয় স্থানে ছিল ব্যাংকিং খাত। এ খাতের কোম্পানিগুলোতে লেনদেন হয়েছে ৫১ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের প্রায় ১৫ শতাংশ। গতকাল ডিএসইতে সূচক বৃদ্ধির ক্ষেত্রেও বেশি অবদান ছিল প্রকৌশল খাত এবং ওষুধ ও রসায়ন খাতের।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকিং খাতের শেয়ারের দাম তুলনামূলকভাবে অনেক তলানীতে সেজন্যই গত কয়েক মাসে কোম্পানিগুলোর দাম বেড়েছে। তবে ব্যাংকের শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কিছু মৌলভিত্তি হীন ব্যাংকের শেয়ারের দামও অনেক বেড়ে যায়। পরে সে ব্যাংকগুলোর শেয়ারের দাম সংশোধন হয়েছে। মার্চেন্ট ব্যাংকাররা বলছেন, খাত বিবেচনা করে শেয়ারবাজারে বিনিয়োগ করা উচিত নয়। বাজারে বিনিয়োগ করা উচিত কোম্পানির মৌলভিত্তি বিবেচনা করে। এটি বিবেচনা করলে দেখা যায় এখনও অনেক কোম্পানির শেয়ারের দাম তুলনামূলকভাবে কম দামে রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a