1. [email protected] : 100010010 :
  2. [email protected] : admin :
  3. [email protected] : Helal Uddin : Helal Uddin
  4. [email protected] : Nadikur Rahman : Nadikur Rahman
  5. [email protected] : Priyanka Islam : Priyanka Islam
  6. [email protected] : sadmin :
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
আখাউড়ায় যুবদলের আহবায়ক কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল ও কুশপুত্তলিকা দাহ শার্শায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টেশন কর্মশালা বেনাপোল বন্দরে এক কোটি ২০ লাখ টাকার কেমিক্যাল আটক চন্দ্রঘোনা থানা সিএনজি ভর্তি মদসহ পাচারকারী আটক কাপ্তাই ভি.ভি.এইছ ছাত্রাবাসের ৫৫তম নবীন-বরণ অনুষ্ঠিত আও: লীগ মাদারীপুর উপজেলাধীন শিরখাড়া ইউনিয়ন শাখার ত্রি-বার্ষিক সম্মেলন আখাউড়া অন্তঃনগর ট্রেনের আসন বৃদ্ধির আশ্বাস দিলেন রেলমন্ত্রী কাপ্তাইয়ে এএনআর বাগান পরিদর্শনে- প্রধান বন সংরক্ষক কাপ্তাই স মিল এলাকায় দোকান ঘরে চুরি দেখে মালিক জ্ঞান হারিয়ে আহত শতায়ু ব্যায়াম সংঘ লেক ভিউ মাদারীপুরের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পন্ন

পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়া

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার পর তাকে নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। বিকাল সোয়া তিনটার দিকে বিপুল পুলিশ প্রহরায় খালেদা জিয়াকে সেখানে নিয়ে যাওয়া হয়।

খালেদা জিয়াকে ওই পরিত্যক্ত কারাগারের শিশু ডে কেয়ারের পাশের একটি কক্ষে রাখা হবে বলে জানা গেছে। তিনি উচ্চ প্রথম শ্রেণির মর‌্যাদা পাবেন বলে জানান তার আইনজীবী।

এর আগে বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে ঢাকার বিশেষ জজ-৫ আদালতের বিচারক আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন। ৬৩২ পৃষ্ঠার রায়ের সারসংক্ষেপ পড়েন বিচারক।

বয়স বিবেচনায় খালেদা জিয়ার সাজা পাঁচ বছর কমানো হয়েছে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ডের পাশাপাশি দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করেছে আদালত।
এই মামলায় খালেদা জিয়া উচ্চ আদালতে আপিলের সুযোগ রয়েছে। তার আইনজীবীরা জানিয়েছেন রায়ের কপি হাতে পাওয়ার পর তারা আপিল করবেন।

রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন বেগম খালেদা জিয়া। কারাগারে থাকা মামলার আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও বিএনপির সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামালকেও আদালতে হাজির করা হয়।

রায় ঘোষণার পর বিপুল পুলিশের পাহারায় খালেদা জিয়াকে নাজিম উদ্দিন রোডে অবস্থিত পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়।

৩৬ বছরের রাজনৈতিক জীবনে খালেদা জিয়া এর আগে একবারই কারাগারে যান। তবে সেটি ছিল সংসদ ভবনের পাশে এমপি হোস্টেলে বিশেষ কারাগার। ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় তিনি গ্রেপ্তার হন। তাকে সংসদ ভবন এলাকার স্থাপন করা বিশেষ কারাগারে রাখা হয়। পাশাপাশি আরেকটি ভবনে স্থাপিত বিশেষ কারাগারে ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর হাইকোর্টের আদেশে মুক্ত হন খালেদা জিয়া।

১৯৮২ সালের ৩ জানুয়ারি প্রাথমিক সদস্য হিসেবে বিএনপিতে যোগ দেন খালেদা জিয়া। এরপর তিনবার পুলিশ তাকে আটক করে। তবে তাঁকে কারাগারে পাঠানো হয়নি। এরশাদবিরোধী আন্দোলনের সময় ১৯৮৩ সালের ২৮ নভেম্বর, ১৯৮৪ সালের ৩ মে, ১৯৮৭ সালের ১১ নভেম্বর আটক হন তিনি। এর মধ্যে প্রথম দুবার ঘটনাস্থল থেকে আটক করে তাকে বাসায় পৌঁছে দেয় পুলিশ। ১৯৮৭ সালে হোটেল পূর্বাণীতে এক অনুষ্ঠান থেকে আটক করে আরও কয়েকজন নেতার সঙ্গে তাঁকে কিছু সময় মতিঝিল থানায় নেওয়া হয়। অবশ্য পুলিশ সে সময় তাকে গ্রেপ্তার বা আটকের বিষয়ে কোনো কিছু বলেনি। বিএনপির জ্যেষ্ঠ নেতারা বলছেন, এরশাদবিরোধী আন্দোলনের সময় অঘোষিতভাবে তাকে গৃহবন্দী থাকতে হয়েছে। তবে এটা আইনানুগ নয়।

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সময় ২০১৩ সালের ২৯ ডিসেম্বর গুলশানের বাসায় অবরুদ্ধ করা হয় তাঁকে। আর ২০১৫ সালের ৫ জানুয়ারি তাঁর গুলশানের কার্যালয়ের দুই পাশে বালুর ট্রাক রেখে অবরুদ্ধ করা হয়। ৯৩ দিন অবরুদ্ধ থাকার পর এপ্রিলের প্রথম সপ্তাহে আদালতে হাজিরা দিয়ে বাসায় ফেরেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a