1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১১:৪৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
উদ্ধার হওয়া তক্ষক ও ময়না পাখি কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত ডুমুরিয়ায় কন্দাল ফসল উন্নয়নে‌  কৃষি প্রশিক্ষণ জাতীয় শোক দিবস উপলক্ষে পিরোজপুর শিল্পকলা একাডেমীর আয়োজনে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগীতা পুষ্টিতে ভরপুর ড্রাগন ফল দেশে খুব পরিচিতি লাভ করেছে আখাউড়ায় স্কাফ সিরাপ, গাঁজা ও সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার কাপ্তাইয়ে বিশ্ব হাতি দিবস পালন মাদ্রাসার কাজটি সম্পন্ন করে রেখে যেতে চাই– হযরত মাওলানা আব্দুস সালাম শোয়াইব সাহেব দাঃবাঃ কাপ্তাই উপজেলা মহিলা লীগ ও যুব মহিলা লীগের জাতীয় শোক দিবস পালন কাপ্তাইয়ে ইসলামী তাকাফুল বীমার মেয়াদোত্তীর্ণ চেক বিতরণ রাইখালী ভ্রাম্যমান অভিযানে ৫ মামলায় ৭ হাজার টাকা জরিমানা আদায়

আজ পবিত্র রমজানের শেষ শুক্রবার। দিনটি মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা নামে পরিচিত।

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : শুক্রবার, ৩১ মে, ২০১৯

আজ পবিত্র রমজানের শেষ শুক্রবার। দিনটি মুসলিম উম্মাহর কাছে জুমাতুল বিদা নামে পরিচিত। ইবাদত বন্দেগি ও জিকির-আজকারের মাধ্যমে দিবসটি পালন করেন মুসলমানরা। এ দিন জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

জুমাআতুল বিদা বলা হয় পবত্রি রমজান মাসের শেষ জুমআ`কে। এমনিতেই জুমআ`র দিনটি সপ্তাহের দিনগুলোর মধ্যে অধিক ফযিলতের। রমজান মাসের শেষ জুমআ`র নামাজের আলাদা ফযিলত ও মর্যাদা রয়েছে। জুমআ`র নামাজ সম্পর্কে হজরত সামুরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, `তোমরা জুমআর নামাজে উপস্থিত হও এবং ইমামের নিকটবর্তী হয়ে দাঁড়াও। কেননা যে ব্যক্তি জুমআর নামাজে সবার পেছনে উপস্থিত হবে, জান্নাতে প্রবেশ ক্ষেত্রেও সে সবার পিছনেই পড়ে থাকবে। (মুসনাদে আহমদ)

জুমার দিনটিকে সাপ্তাহিক ঈদ হিসেবে গণ্য করা হয়। এই দিনের ফযিলত ও মর্তবা অনেক বেশি। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, সূর্যোদয় হওয়ার সবগুলো দিনের মধ্যে সর্বাপেক্ষা উত্তম ও শ্রেষ্ঠ হলো জুমআ`র দিন। এই জুমআ`র দিনেই হজরত আদম আলাইহিস সালামকে আল্লাহ তায়ালা সৃষ্টি করেছেন এবং জুমার দিনেই তাকে জান্নাত দান করেন এবং জুমার দিনেই তাকে জান্নাত থেকে এই দুনিয়ায় প্রেরণ করেন এবং কিয়ামতও এই জুমার দিনেই অনুষ্ঠিত হবে। (মুসলিম)।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, চার শ্রেণির লোক ব্যতীত জুমআ’র নামাজ ত্যাগ করা কবিরা গুনাহ। চার শ্রেণির লোক হল- ক. ক্রীতদাস; খ. স্ত্রীলোক; গ. অপ্রাপ্ত বয়স্ক বালক; ঘ. মুসাফির এবং রোগাক্রান্ত ব্যক্তি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a