1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১২:৩৩ অপরাহ্ন

কাপ্তাইয়ে বৌদ্ধ ধর্মালম্বীরা প্রবারণায় ফানুস উড়ালো এবং জাহাজ ভাসালো

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

কাপ্তাই প্রতিনিধি।।

পাহাড়ে বসবাসরত বৌদ্ধ ধর্মালম্বী মারমা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ওয়াগ্যোয়াই পোয়েঃ বা প্রবারণা পূর্নিমা হলো তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। এই দিন ঘরে ঘরে পিঠা তৈরী করা হয়। রাতে গৌতম বৌদ্ধের মহা চুুলকে পুুুুজা ও উৎসর্গ করে ফানুসবাতি উড়ানো হয়। এছাড়া বুুুুদ্ধ মূর্তিকে স্নান, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন অনেকে।
এদিকে শুভ প্রবারণা উপলক্ষে কাপ্তাই উপজেলার শত বছরের ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহার এবং উপজেলার অনেক বিহারে শনিবার(৩১ অক্টোবর) সকাল হতে অনুষ্ঠিত হয় নানা ধর্মীয় আচার অনুষ্ঠান ।

ঋস্বাস্থ্যবিধি মেনে সকাল হতে দায়ক দায়িকাগণ উপস্থিত হন বিহারে। বুদ্ধ পুজা, বুদ্ধকে স্নান করানো, সমবেত প্রার্থনা সহ নানান আয়োজনে এই উৎসব পালিত হয়।

প্রার্থনায় করোনা হতে মুক্তি লাভের আশায় বুদ্ধের আর্শীবাদ কামনা করা হয় । সন্ধ্যায় চিৎমরম বৌদ্ধ বিহারে হাজার বাতি প্রজ্জলন এবং ফানুস বাতি উড়ানো হয়।
শুভ প্রবারণা উৎসব উপলক্ষে চন্দ্রঘোনা রাইখালী রায় সাহেব বৌদ্ধ বিহারের দায়ক দায়িকাদের উদ্যোগে শনিবার সন্ধ্যায় কর্নফুলি নদীতে জল বদ্ধকে উৎসর্গ করে জাহাজ ভাসানো হয় এবং ফানুস উড়ানো হয়। এই সময় কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বির্দশন বড়য়া, রায় সাহেব বৌদ্ধ বিহার এর সভাপতি থোয়াইসাপ্রু চৌধুরী রুবেল, উপজেলা স্কাউটস এর সম্পাদক মাহাবুব হাসান বাবু, কাপ্তাই প্রেস ক্লাবের সভাপতি কবির হোসেন , সাধারণ সম্পাদক ঝুলন দত্ত , চন্দ্রঘোনা থানার এসআই মোঃ কাউছার হোসাইন উপস্থিত ছিলেন।
এদিকে ওয়াগ্যোয়াই পোয়েঃ উপলক্ষে চিৎমরম বৌদ্ধ বিহার এর বিহারধ্যক্ষ পার্বত্য চট্টগ্রামের সর্বজন শ্রদ্ধেয় ধর্মীয় গুরু ভদন্ত পামাক্ষা মহাথের সকলকে শুভেচ্ছা জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a