1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৪:২৪ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
কেশবপুরে নারী ডাক্তারসহ ৪ জন করোনায় আক্রান্ত কাপ্তাইয়ের দূর্গম হরিনছড়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণ কাপ্তাইয়ের দূর্গম পাংখোয়া পাড়ায় প্রথম কোন ইউএনও সরকারি কর্মকান্ডে অংশগ্রহণ ঝিনাইদহে আগ্নেয়াস্ত্র ও গুলিসহ এক সন্ত্রাসী গ্রেফতার ডুমুরিয়া থানা পুলিশের অভিযানে ২৭ জন গ্রেফতার ঝিনাইদহে সীমান্ত দিয়ে বেড়েছে অনুপ্রবেশ; নারী-শিশুসহ আটক ৫১ বাবুগঞ্জে পিতার সম্পত্তি ফিরে পেতে এতিম মেয়ের সংবাদ সম্মেলন কাপ্তাইয়ে ৫০ তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা শুরু চিৎমরম জঙ্গলে বেঁধে রেখে গৃহবধুকে ধর্ষণের অভিযোগ ধর্ষক পলাতক আখাউড়া গ্রাম পুলিশের মাঝে নতুন পোশাক ও সাইকেল বিতরণ

ঈশ্বরদীতে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বীরদর্পে চলছে অর্ধশতাধিক অবৈধ ইটভাটা

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১

বায়েজিদ বোস্তামী, ঈশ্বরদীঃ

পাবনার ঈশ্বরদী উপজেলার বিভিন্ন অঞ্চলে কোনোরকম নিয়মনীতির তোয়াক্কা না করে অর্ধশতাধিক অবৈধ ইটভাটার কার্যক্রম চলছে। এর মধ‍্যে পদ্মা তীরবর্তী লক্ষীকুন্ডা ইউনিয়নের বিলকেদা, কামালপুর,দাদাপুর এলাকায় চলছে বেশিরভাগ ইটভাটা। এসব ইটভাটায় জ্বালানি হিসাবে পোড়ানো হয় কাঠ। এমনকি বড় বড় গাছ ও কাঠ চিরাই করার জন‍্য অধিকাংশ ভাটায় টিম্বার বা কাঠ চিরাই করার “স” মিল বসানো হয়েছে।

অবৈধ এসব ইটভাটা গুলোতে ইট প্রস্তুত করার জন‍্য যেসব মাটি ব‍্যবহার করা হয় সেগুলো পদ্মা নদী ও বিভিন্ন এলাকার ফসলী জমি থেকে কেটে ইটভাটায় বিক্রি করেন অসাধু লোকজন। এছাড়া অনেক জায়গায় ইটভাটার মালিকরা নিজেরাই নদী থেকে মাটি কেটে ভাটায় নিয়ে যান। এসব ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় পরিবেশ দূষণের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন ধরনের ফসল। মাটি কাটায় বিলীন হচ্ছে ফসলী জমি।পদ্মা নদী ও আশপাশের বিভিন্ন ফসলী জমি থেকে স্কেভেটর দিয়ে মাটি কেটে ট্রাক্টর দিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

ইটভাটায় মাটি ও কাঠের অতিরিক্ত ভাড়ী যানবাহন যাতায়াতের কারনে স্থানীয় সড়কগুলো সংস্কারের অল্প কিছুদিনের মধ‍্যেই ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পড়ে।

এসব অবৈধ ইটভাটা ও মাটি ব‍্যবসায়ীদের কারনে পাবনাবাসীর আশির্বাদ খ‍্যাত মুজিব বাঁধটিও ব‍্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। কার্পেটিং উঠে, বিভিন্ন অংশে ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে চলাচলের একেবারেই অযোগ‍্য হয়ে পড়েছে। বাঁধটি প্রতিনিয়ত ঝুঁকিপূর্ণ হতে চলেছে।ধূলাবালিতে নানা রোগে আক্রান্ত হয়ে চরম স্বাস্থ‍্য ঝুঁকিতে রয়েছেন স্থানীয়রা।

এলাকাবাসীরা জানান, দিন রাত রাস্তা ও বাঁধের ওপর দিয়ে মাটি ও ইটভাটার বিভিন্ন ভাড়ী যানবাহন চলাচলের কারনে রাস্তা ভেঙ্গে গেছে। চরমভাবে মুজিব বাঁধটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্রচন্ড  ধুলায় বাড়িতে বসবাস করার উপায় নেই। খাবারের মধ‍্যে ধূলা কিচকিচ করে। রাতে ঘুমাতে গেলে বিছানায়ও একই অবস্থা হয়। টিনের চালাসহ ঘরের আসবাবপত্রে ধূলা জমে সেগুলো নষ্ট হয়।

স্থানীয় কৃষকরা জানান, এই এলকার মাটি বেশ উর্বর তাই যেকোনো ফসলের বাম্পার ফলন হয়। বেশিরভাগই বিভিন্ন রকমের সবজির চাষ করেন তারা।

বর্তমানে ইটভাটার ছাই উড়ে আসায় ও মাটি বহনের কারনে সবজিসহ অন‍্যান‍্য ফসলের ব‍্যাপক ক্ষতি হচ্ছে। এছাড়া নদী থেকে মাটি কাটার কারনে ফসলী জমি বিলিন হয়ে যাচ্ছে। অনেক সময় বাধ‍্য হয়েই ভাটা মালিকদের কাছে মাটি কাটার জন‍্য জমি বিক্রি করতে হয় বলেও জানান কৃষকরা।

এসব বিষয়ে জানতে চাইলে পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, গতবার আমরা লক্ষীকুন্ডায় অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করে কয়েকটি ইটভাটা ভেঙ্গে দিয়েছি, সেই সঙ্গে আর্থিক জরিমানাও করেছি। এবছরও অভিযান পরিচালনা করা হবে।

জেলা প্রশাসকের এমন বক্তব্যের কয়েকদিনের মধ‍্যেই পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। মোট ৫টি ইটভাটায় হানা দেয় অভিযানিক দল। এসময় চারটি ইটভাটার কিছু অংশ স্কেভেটর দিয়ে ভেঙ্গে দেওয়া হয়। বেশকিছু কাঁচা ইট বুলডেজার চালিয়ে নষ্ট করা হয় এবং ১১ লক্ষ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম‍্যমান আদালত।

অভিযানের সময় নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিযোগ করে বলেন, আমরা প্রতিবছরই এরকমভাবে ইটভাটা ভাংতে দেখি। দুই তিনটা ভেঙ্গে আবার চলে যায়। ইটভাটা মালিক সমিতির পক্ষ থেকে বিভিন্ন দপ্তর ম‍্যানেজ করা আছে। এটা শুধু লোক দেখানো।

এসব অবৈধ ইটভাটা বন্ধে প্রশাসনকে আরও তৎপর হয়ে দ্রূত কার্যকর পদক্ষেপ নেওয়ার জোর দাবী জানিয়েছেন স্থানীয়রা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a