1. te@ea.st : 100010010 :
  2. rajubdnews@gmail.com : admin :
  3. ahamedraju44@gmail.com : Helal Uddin : Helal Uddin
  4. nrbijoy03@gmail.com : Nadikur Rahman : Nadikur Rahman
  5. shiningpiu@gmail.com : Priyanka Islam : Priyanka Islam
  6. admin85@gmail.com : sadmin :
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১০:৫৯ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
শৈলকুপায় সন্ত্রাসী বাহিনীর হামলার স্বীকার সাংবাদিক পরিবার লকডাউনে নড়াইলে প্রথম দিনে কঠোর অবস্থান কলাপাড়া পৌরসভার উদ্যোগে সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ আবারোও কাপ্তাইয়ে টিসিবির পণ্য বিক্রি কাপ্তাইয়ে ভ্রাম্যমান অভিযান ৯ টি মামলা ও জরিমানা আদায় দেখার হাওরে কৃষকের ধান কেটে দিলেন উপজেলা প্রশাসন ও যুবলীগ দূর্গম পাহাড়ের দরিদ্র মেডিকেলে চান্স পাওয়া মেধাবী ছাত্রের পড়াশুনার দায়িত্ব নেন চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান যশোরের বেনাপোল সিমান্তে ইয়াবাসহ আটক-১ মাধবপুরে দেয়াল দিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছে প্রতিবেশী কোভিড – সংক্রমন রোধে কাপ্তাই তথ্য অফিসের এবার নৌ পথে প্রচারণা

কাপ্তাইয়ের কৃষক বাচ্চুর সফলতার জীবন কাহিনী

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১

কাপ্তাই প্রতিনিধি। 

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় শিলছড়ি এলাকায় বসবাসরত হেরে না যাওয়া একজন সফল কৃষকের গল্প।

আগামি দু’মাসে মধ্যে কৃষকের নিজ ফসলি হতে ৮/১০লাখ টাকার লিচু ও পেঁপে বিক্রয় করে সফলতার আশা প্রকাশ করছে কৃষক বাচ্চু। সরজমিনে দেখা যায়,রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলার ওয়াগ্‌গা ইউনিয়নের শিলছড়িতে বসবাসরত মোঃ আব্দুল রাজ্জাকের ছেলে কৃষক মোঃ এনামুল হক প্রকাশ বাচ্চু(৪৪)। বাচ্চু বহুদিন যাবৎ বেকার জীবন যাপন করে হতাশ ভুগছিল। কি করে অভাবের সংসারে সফলতা আনা যায়। বহু কষ্টে দিন যাপন করে রাস্তায়,রাস্তায় অভাবে রাত কাটায়। একদিন অথ্যাৎ দীর্ঘ সাত বছর পূর্বে পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগের আওতায় সামাজিক বনায়ন বা পশু খাদ্য বাগানের কাজ পায় বেকার বাচ্চু।
নিজ উদ্যোগে,সামাজিক বনায়নের পাশা-পাশি কর্ণফুলী নদীর কুল ঘেষে শীতার পাহাড়ে বন বিভাগের প্রায় সাড়ে তিন একর পরিত্যাক্ত খোলা জায়গায়,পশু খাদ্য, বাগানের পাশাপাশি বেকার ঐ কৃষক তার স্ত্রী,২মেয়ে এক ছেলে নিয়ে ঐ খোলা জায়গায় হরেক রকম ফসল উৎপাদন শুরু করে যেমন, লেচু,পেঁপে,মাল্টা,কমলা,লেবু,‌আমড়া,বড়ই,তেঁতুল,আমলকি,লাউ, কলা,তেঁচপাতা,সহ বিভিন্ন সবজি চাষ শুরু করে। এবং পাশাপাশি পাহাড়ের মধ্যে ঘর তুলে মাছের চাষ এছাড়া ১১১প্রজাতির ঔষধী গাছের চারা উৎপাদ করে এ কৃষক।

এদিকে এনামুল হক বাচ্ছু প্রতিনিধিকে বলেন, আমি বহুদিন যাবৎ পরিবার পরিজন নিয়ে বেকার ও হতাশায় ভুগছিলাম কি করব পরর্বতী বন বিভাগের সহযোগীতায় সামাজিক পশুখাদ্য বাগানের পাশা-পাশি নিজ উদ্যোগে বিভিন্ন লোকের নিকট, ব্যাংক এবং এনজিও হতে  টাকা লোন নিয়ে বিভিন্ন ফলের ঔষধী গাছের চারা রোপনের কাজ শুরু করি। এ যাবৎ বিভিন্ন সবজি ফসল ও  চারা বিক্রয় করে প্রায় এক লাখ টাকা উপার্জন করি। আমি এবং আমারে স্ত্রী ও ছেলে মেয়ে ৪জন মিলে ফসলের পরিচর্যা পাশা-পাশি আরো ৩/৪জন কাজ করছে।
প্রতিদিন একজন কে ৫শ’টাকা করে এবং আরো একজন কে মাসে আট হাজার টাকা করে বেতন বা পারিশ্রমিক দিতে হয় বলে তিনি জানান।

সরকারি ভাবে কোন সাহায্য সহযোগীতা বা প্রনোদনা পায়নি। তবে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ হতে সম্প্রতি, ১৬০ কেজি সার,১টি স্প্রে মেশিন ও ২টি কাটার মেশিন ছাড়া আর কিছুই পাইনি।

তিনি অরো বলেন,আগি দু’মাসে মধ্যে আমার লাগানো বিভিন্ন ফসল অথ্যাৎ বিভিন্ন প্রজাতির লিচু ও পেঁপে হতে ৮/১০লাখ টাকার ফসল বিক্রয় করে স্বাবলম্বী হতে পারবে বলে আশাবাদ ব্যাক্ত করে। তিনি জানান, সরকারি কোন প্রনোদনা বা সহযোগিতা পেলে আরো ভালো কিছু করতে পারবে আশাবাদ ব্যাক্ত করেন।

তিনি বলেন,আমার এ ফসল দেখে পাশাপাশি অনেক বেকার যুবক ও লোকজন এ ধরনের উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে।

কৃষক বাচ্চু জানান,বর্তমান শুস্ক মৌসুমে আমাকে সরকারি ভাবে একটি পাম্প মেশিন এবং গাছে ঔষধ ছিটানোর জন্য উন্নত মানের স্প্রে মেশিন প্রদান করলে কৃতজ্ঞ থাকবে বলে মন্তব্য করেন।
এদিকে এলাকার সমাজ কর্মী মোহাম্মদ সরোয়ার হোসেন বলেন,কৃষক বাচ্চু সত্যিকারের একজন সফল কৃষক,বহু কষ্ট করে স্ত্রী,সন্তানদের নিয়ে রাত-দিন পরিশ্রম করে যাচ্ছে। তার কৃষি চাষ দেখে এলাকার আরো বহু যুবক ও লোকজন এ ফসলি কাজে এগিয়ে আসছে। এদিকে সরকারি ভাবে এ কৃষককে সহযোগীতা করলে সামনে আরো ভালো কিছু করতে পারবে বলে আশা প্রকাশ করেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY LatestNews