1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:১৪ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
কাউখালীতে স্বাস্থ্য ও পরিবার কল্যানের প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত চন্দ্রঘোনা থানা পুলিশ চোলাইমদসহ চালক আটক যশোরের ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর মরাদেহ উদ্ধার কাপ্তাইয়ে ভ্রাম্যমাণ অভিযানে জরিমানা মৈত্রী মিডিয়া সেন্টার’ শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে কেশবপুরে নারী ডাক্তারসহ ৪ জন করোনায় আক্রান্ত কাপ্তাইয়ের দূর্গম হরিনছড়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণ কাপ্তাইয়ের দূর্গম পাংখোয়া পাড়ায় প্রথম কোন ইউএনও সরকারি কর্মকান্ডে অংশগ্রহণ ঝিনাইদহে আগ্নেয়াস্ত্র ও গুলিসহ এক সন্ত্রাসী গ্রেফতার ডুমুরিয়া থানা পুলিশের অভিযানে ২৭ জন গ্রেফতার

২ বছরে বন্যহাতির আক্রমনে পর্যটকসহ ৬ জনের মৃত্যু

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১

কবির হোসেন,কাপ্তাই থেকে।

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় বন্যহাতির তান্ডব। গত দু’বছরে বন্যহাতির আক্রমণে ৬জনের মৃত্যু হয়েছে। কাপ্তাই পর্যটকসহ বিভিন্ন মহলের মধ্যে হতাশা ও আতংক বিরাজ করছে। পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগের আওতায় কাপ্তাই রেঞ্জের নৌবাহিনী সড়ক,আগরবাগান,ব্যাংঙছড়ি শিল্প এলাকাসহ বিভিন্ন এলাকায় বিগত কয়েক বছর যাবৎ চলতি১১ মার্চ২১ইং পর্যন্ত  বন্য হাতির আক্রমণে পর্যটকসহ ৬ জনের মৃত্যু  হয়েছে। এবং সম্প্রতি, লোকালয়ে এসে কয়েক লাখ টাকার বিভিন্ন ফসল ও বসত ঘর,দোকানের ব্যাপক ধবংস করার অভিযোগ উঠেছে। এদিকে হাতির আক্রমনে চলতি ৭ মার্চ মাসে নৌবাহিনী সড়ক বন উন্নয়ন ছাত্রাবাস এলাকায় মানসিক ভারসাম্যহীণ পয়তাচল্লিশ উর্ধ্বে একজনকে হামলা করে হাত,পা,বিচ্ছিন্ন করে মেরে ফেলে। তার পাঁচ দিন পর  ১১মার্চ একই এলাকায় ঢাকা তেঁজগাও টেক্সটাইল বিশ্ব বিদ্যালয়ের ছাত্র অভিষেক(২১) আরো ৬ বন্ধু নিয়ে রাঙ্গামাটি যাওয়ার পথে হাতির আক্রমণের স্বীকার হয় এবং উক্ত ছাত্রকে তাৎক্ষণিক মেরে ফেলে।
৫দিনের ব্যাবধানে ২জনের নির্মম মৃত্যু হওয়ার দরুন সকল পর্যটক,যানচালক,এলাকাবাসির মধ্যে চরম হতাশা ও আতংক বিরাজ করছে।

এ নিয়ে প্রশাসনের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা। এদিকে কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রোশন আরা রব তিনি জানান,তার অফিস কার্যালয়ের আশপাশ এলাকায় প্রতিদিন বন্যহাতি ঘুরাঘুরি করছে। হাতি দেখে তিনি এবং তার পুলিশ সদস্যদের মধ্যে আতংক বিরাজ করছে।

কি করনিয় এ বিয়য়ে বন বিভাগের কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মহসিন তালুকদারের সাথে একাধিকবার কথা হয়েছে বলে উল্লেখ করেন।

৫দিনের ব্যবধানে দু’জনকে নির্মন ভাবে হাতি আক্রান্ত করায় প্রশাসনের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

এদিকে কাপ্তাই উপজেলা প্রশাসন মুনতাসির জাহান উক্ত ঘটনায় পর,পর দু’জনের মৃত্যু হওয়ার ফলে সকলকে সচেতনমূলক সকাল ৯টার পূর্বে এবং বিকাল ৫টার পর রাঙ্গামাটি,নৌ বাহিনী সড়কে কোন যানচলাচল না করার জন্য আবেদন করেন।
এদিকে পার্বত্য চটগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ রফিকুজ্জামান শাহ্‌( ডিএফও) বলেন,উক্ত ঘটনায় আমরাও মর্মাহত। তিনি বলেন,কাপ্তাই জাতীয় উদ্যানেও আওতায় হাতির আক্রমণ হতে রক্ষা পাওয়ার জন্য আগামি অর্থ বছরে আগষ্ট- সেপ্টেম্বর ৪কিঃমিঃ করে ৮ কিলোমিটার ফেন্সিং সোলার নির্মাণ করা হবে। এ অর্থ বছরে হওয়ার কথা ছিল অর্থ ছাড় না হওয়ার দরুন তা করা করা হয়নি বলে উল্লেখ করেন। এছাড়া তিনি আরো জানান,হাতির করিডোর গুলোতে জনসচেতনমুলক ইতি মধ্যে সাইনবোর্ড টাংগিয়ে দেয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে এবং এলাকার জনসাধারণ কে নিয়ে এ সংক্রান্ত দশ দিনের প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মত প্রকাশ করেন। তিনি আরো জানান,প্রকৃত ক্ষতিগ্রস্তদের মাঝে আমরা  ক্ষতিপূরণ দিয়ে আসছি। এবং যে ছাত্র বন্যহাতির আক্রমণে মারা গেছে আমরা তাদের পরিবারকে সরকারের নিয়ম অনুযায়ী একলাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে বলে উল্লেখ করেন। এদিকে বনের মধ্যে পশু খাদ্য না থাকায় এবং বন উজাড় হওয়ার ধরুন বিভিন্ন বন্য প্রাণী লোকালয়ে খাদ্যর সন্ধানে এসে হামলা করছে এবং মানুষের বসবাড়ির ফসল ক্ষতি করছে করছে বলে এলাকার সচেতন মহল মত প্রকাশ করেন। এ ব্যাপারে বন বিভাগ সু- ব্যবস্থা নিবে বলে মন্তব্য া।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a