1. [email protected] : admin :
  2. [email protected] : News 52 Bangla : Nurul Huda News 52 Bangla
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৪:২০ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
কেশবপুরে নারী ডাক্তারসহ ৪ জন করোনায় আক্রান্ত কাপ্তাইয়ের দূর্গম হরিনছড়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণ কাপ্তাইয়ের দূর্গম পাংখোয়া পাড়ায় প্রথম কোন ইউএনও সরকারি কর্মকান্ডে অংশগ্রহণ ঝিনাইদহে আগ্নেয়াস্ত্র ও গুলিসহ এক সন্ত্রাসী গ্রেফতার ডুমুরিয়া থানা পুলিশের অভিযানে ২৭ জন গ্রেফতার ঝিনাইদহে সীমান্ত দিয়ে বেড়েছে অনুপ্রবেশ; নারী-শিশুসহ আটক ৫১ বাবুগঞ্জে পিতার সম্পত্তি ফিরে পেতে এতিম মেয়ের সংবাদ সম্মেলন কাপ্তাইয়ে ৫০ তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা শুরু চিৎমরম জঙ্গলে বেঁধে রেখে গৃহবধুকে ধর্ষণের অভিযোগ ধর্ষক পলাতক আখাউড়া গ্রাম পুলিশের মাঝে নতুন পোশাক ও সাইকেল বিতরণ

আজমিলা সূর্যমুখী চাষ করে স্বাবলম্বী হতে চায়

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বুধবার, ২৪ মার্চ, ২০২১

সুনামগঞ্জ প্রতিনিধিঃ

সুনামগঞ্জের জামালগঞ্জে লামাপাড়ার খোলা মাঠ। মাঠের মাঝখানে দাড়িয়ে থাকা সূর্যমুখী ফুলগুলো সকালে সূর্যের সাথে হাসি দিয়ে করে আলিঙ্গন, বিকেলে মাথা নত করে বিদায় নেয় ফুলকলিরা। প্রতিদিন সূর্যমুখী ফুলের অনাবিল হাসিতে যোগদেন উপজেলা প্রকৃতি প্রেমিক নারী, পুরুষ। অসংখ্য লোকের ভীর জমে বিকেলের এই বাগানে। পরিচর্যায় সার্বক্ষণিক ব্যস্ত থাকে আজমিলা বেগম। বাগানের কাজে হাসি মুখে দিনের ক্লান্তি দূর করে।

ফটো প্রেমিকদের সাথে কথা বলে আজমিলা। সে বলে, গত বছরে প্রতিবেশী কামালের বাগান দেখে এই উৎসাহ জাগে। আজমিলা কয়েকজনের পরামর্শে স্থানীয় কৃষি অফিসে যোগাযোগ করে বিনামূল্যে ফুলের বীজ, কিছু নগদ অর্থ ও সেই সাথে ইউরিয়া, জিপসাম, টিএসপি, এমপি, বরিক এসিড, ম্যাগনেসিয়াম, জিংক ও সালফেট সহ ৭ রকমের সার এর সহায়তা পায়। ৩৩শতক ভুমির বর্গা বাবদ ৩০০০, চাষাবাদে ২০০০ টাকা, পানি সেচের ১৫০০, দিনমজুরী খরচ ২০০০, বাছাই ও রোপন কাজে ৩৫০০, টাকা সহ চারদিকে রক্ষণাবেক্ষনের জন্য ২০০০ টাকা সহ সর্ব সাকুল্যে ব্যয় হয়েছে ১৪,০০০টাকা।

আজমিলার স্বামী মইন উদ্দিন বলেন, সূর্যমুখী ফুল চাষে আমার স্ত্রীর পরামর্শে অনেক পরিশ্রম করতাছি, আশা করি ভালা ফসল ও দাম পাইমো। আজমিলা বলেন, দাম পাইলে পরিবারের বহু দিনের রেইন পাওনা (ঋণ) শোধ কইরা শান্তি পাইমু। আমি রেইন মুক্ত ওইয়া নিজের পায়ে দারাইতাম চাই।
এই ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা আকলিমা আক্তার আঁখি জানান, সূর্যমুখী ফুল একটি সম্ভাবনাময় ফুল, যা তৈল জাতীয় ফসল । ইহা ব্যবহারে হৃদরোগ আরোগ্যে অত্যন্ত কার্যকর এবং ইহা রান্নার কাজে বিশুদ্ধ তেল।

তিনি বলেন, আজমিলার ৩৩ শতক জমিতে প্রায় ৮ মন সূর্যমুখী ফসল হবার সম্ভাবনা রয়েছে। যার মূল্য প্রতি কেজি ১৩০ টাকা দরে, ৩২০ কেজি মূল্য ৪১,৬০০ টাকা। লাভবান হবেন ২৭হাজার টাকার মত।

উপজেলা কৃষি কর্মকর্তা মাশরেফুল আলম বলেন, সূর্যমুখী ফুল একটি তৈল জাতীয় ফসল,রান্নার কাজে বিশুদ্ধ তেলের চাহিদা পূরনে কৃষি বিভাগের উদ্যোগে প্লট প্রদর্শনীর মাধ্যমে কৃষক কৃষানীকে উদ্বুদ্ধ করানোই এর লক্ষ্য।

আজমিলার এই বাগান দেখে আরো অনেক কৃষানীকে সূর্যমুখী বাগান করতে অনুপ্রাণিত করবে বলে তিনি আশা ব্যাক্ত করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a