1. [email protected] : 100010010 :
  2. [email protected] : admin :
  3. [email protected] : Helal Uddin : Helal Uddin
  4. [email protected] : Nadikur Rahman : Nadikur Rahman
  5. [email protected] : Priyanka Islam : Priyanka Islam
  6. [email protected] : sadmin :
বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:১০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
প্রধানমন্ত্রীর শুভ জন্মদিন উপলক্ষে মাদারীপুরে আলোচনা সভা ও দোয়া মাহফিল আখাউড়ায় ল্যাপটপ ও প্রজেক্টর বিতরণ হবিগঞ্জে একই পরিবারের ৩ জনের মৃত্যু যশোরের শার্শায় ১দিন বয়সের চুরি যাওয়া নবজাতক ঝিকরগাছা থেকে উদ্ধার কাপ্তাইয়ে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা নিলেন প্রায় ৪ হাজার৯৮ জন যশোরের শার্শায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন পালিত ছাত্রলীগের নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন কাপ্তাইয়ে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে বাবুগঞ্জে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অবৈধপথে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ বিজিবির হাতে ১১ জন আটক

অবশেষে ৫৪৩ দিন পর আবারো বেজেছে শিক্ষা প্রতিষ্ঠানের সেই ঘন্টার ঢং ঢং

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

মোঃ বনি, হরিনাকুন্ডু উপজেলা প্রতিনিধি, ঝিনাইদহ।

বৈশ্বিক মহামারী করোনার কারণে দীর্ঘ ৫৪৩ দিন বন্ধ থাকার পর খুললো শিক্ষা প্রতিষ্ঠান। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে চলছে উৎসবের আমেজ। ইউনিফর্ম পড়ে, কাঁধে বই-খাতার ব্যাগ ঝুলিয়ে সারি সারি শিক্ষার্থীরা আবারও ফিরেছে তাদের প্রিয় বিদ্যালয় ও ক্যাম্পাসে। শিক্ষার্থীদের কলরবে মুখরিত হয়ে উঠেছে প্রিয় শিক্ষা প্রাঙ্গণ। দীর্ঘদিন পর স্কুল-কলেজ-মাদরাসায় আবারও যেতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বইছে এই উচ্ছ্বাস। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সর্বস্তরের মানুষ সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ছবি ও ভিডিও শেয়ার করে এই উচ্ছ্বাস প্রকাশ করছে।

এদিকে এই উচ্ছ্বাসের পাশাপাশি অনেকের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলা, লেখাপড়ার দীর্ঘ বিরতি, পুনরায় শিক্ষার্থীদের লেখাপড়ায় মনযোগী করে তোলাসহ নানা শঙ্কা বিরাজ করছে।

আজ ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলার কিছু কলেজ ঘুরে দেখা যায় দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলায় ছাত্র, ছাত্রীদের কলরবে মুখরিত হয়ে গেছে হরিনাকুন্ডুর স্কুল ও কলেজ।

এ বিষয়ে হরিনাকুন্ডু উপজেলার মান্দিয়া আইডিয়াল কলেজের অধ্যক্ষ মোন রবজেল হোসেন বলেন , ‘দেড় বছর পর রাস্তায় স্কুল ড্রেস ও স্কুল ব্যাগ হাতে ছাত্র-ছাত্রীদের পদচারণা দেখতে খুব ভালো লাগছে। ভার্চুয়াল স্কুল থেকে একচুয়ালি স্কুলে ছাত্র-ছাত্রীদের পদচারণা এই মুহূর্তে কতটা সফল হবে তা প্রশ্ন সাপেক্ষ। বিশেষ করে করোনার কারনে অর্থনৈতিক আঘাতের ফলে ঝরে পড়া ছাত্র-ছাত্রীদের শিক্ষাঙ্গনে ফিরিয়ে আনা কঠিন চ্যালেঞ্জ হবে। করোনার কারনে দির্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাই অভিভাবকদের স্থানান্তর, পেশা পরিবর্তন বা চাকুরী চ্যুতির কারণে এবং অন্যান্য অর্থনৈতিক কারণের শিকার হয়েছে অসংখ্য ছাত্র ছাত্রী। তাদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে বা পূর্বের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে আনা অত্যন্ত কঠিন হবে। বিশেষ করে ছাত্রীদের। করোনার কারণে অনেক ছাত্রীর বিয়ে হয়ে গেছে ইতোবৎসরে। তাদের বেশির ভাগকেই আর শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে আনা যাবে না হয়তো। এই অবস্থায় শিক্ষা ক্ষেত্রে করোনার আঘাত এবং শিক্ষার্থীদের ওপর এর প্রভাব নিয়ে একটি  জরিপ করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

মান্দিয়া আইডিয়াল কলেজের অধ্যক্ষ মোঃ রবজেল হোসেন স্যার বলেন ‘প্রায় ১৮ মাস পর স্কুল-কলেজ খুলছে। সবাইকে
শুভ কামনা জানিয়ে বলেন , ‘শিক্ষক / শিক্ষার্থী সকলের জীবন নিরাপদ হোক এই কামনা রইলো। শুভ হোক নতুন করে শিক্ষা জীবনের সুত্রপাত। সকলের জন্য আন্তরিক শুভ কামনা।’

‘যেহেতু করোনার প্রকোপ পুরোপুরি থামে নাই। তাই শিক্ষাপ্রতিষ্ঠানে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। না হলে আবার বন্ধ হওয়া আশঙ্কা তো রয়েছেই!’

এবং হরিনাকুন্ডু কলেজ কতৃপক্ষ মান্দিয়া থেকে শিক্ষা মন্ত্রী ডঃ দিপু মনি সহ শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকলকেই আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

পরিশেষে তিনি ছাএ-ছাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে কলেজে উপস্থিত হতে আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
2019 All rights reserved by |Dainik Donet Bangladesh| Design and Developed by- News 52 Bangla Team.
Theme Customized BY News52Bamg;a