1. [email protected] : adminb :
  2. [email protected] : Babu : Nurul Huda Babu
September 8, 2024 8:05 AM
সর্বশেষ সংবাদ:
কাউখালীতে সুধি সমাজের সাথে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত ট্রাক প্রতিকে নিবন্ধন পাওয়ায় নীলফামারীতে আনন্দ মিছিল ও সমাবেশ চন্দ্রঘোনা-রাইখালী ৫ দিনপর ফেরি চলাচল স্বাভাবিক ,স্বস্তি ফিরেছে সকলের মাঝে  নড়াইলে নানা আয়োজনে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫৩ তম শাহাদত বার্ষিকী পালিত কাপ্তাই উপকেন্দ্রে ৩ দিনে ৫৫ টন মৎস্য আহরণ, রাজস্ব আয় ১০ লক্ষ টাকা দৈনিক আমার দেশ পত্রিকা খুলে দেওয়ার দাবীতে কাউখালীতে মানববন্ধন কাপ্তাই আপষ্ট্রিম জেটিঘাট প্রাণকেন্দ্র বিশাল কচুরিপানা যানজট প্রশাসনের আশ্বাসে কাপ্তাইয়ে মৎস্য আহরণ স্বাভাবিক, প্রাণচাঞ্চল্য ফিরছে হ্রদে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিদিন সর্দি-কাশি ও নিউমোনিয়া নিয়ে শিশু ভর্তি হচ্ছে  কাপ্তাই শিশু ধর্ষণ ঘটনায় মামলা আসামী মানিক পলাতক 

খুলনার উপকূলীয় এলাকা পরিদর্শনে সুইডেনের রাজকন্যা

প্রতিনিধির নাম
  • আপডেট হয়েছে : Tuesday, March 19, 2024,

খুলনা প্রতিনিধি।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র শুভেচ্ছা দূত ও সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া আজ (মঙ্গলবার) সকালে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত খুলনার উপকূলীয় কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের নোয়ানি গ্রামের যজ্ঞমন্দির এলাকায় ইউএনডিপি, ইউএনসিডিএফ, ইউরোপিয়ান ইউনিয়ন ও সুইডেন সরকারের অর্থায়নে এবং বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের অধীন পরিচালিত লজিক প্রকল্পের আওতায় নির্মিত রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম পরিদর্শন করেন।
ক্রাউন প্রিন্সেস এসময় স্থাপিত হওয়া ওয়াটার হারভেস্টিং সিস্টেম থেকে স্থানীয় মানুষদের লবণমুক্ত সুপেয় পানি সংগ্রহ কার্যক্রম পর্যবেক্ষণ করেন এবং ওয়াটার হারভেস্টিং সিস্টেমের উপকারভোগীদের সাথে সংক্ষিপ্ত সময় মতবিনিময় করেন।
মতবিনিময়কালে উপকারভোগীরা দেশের দক্ষিণাঞ্চলের লবণাক্ততা সমস্যার কারণে অতীতে পানযোগ্য পানির সংকটের কথা তুলে ধরেন।
তারা জানান, আগে গ্রামীণ উৎস হতে পরিবারের পানযোগ্য পানি সংগ্রহের জন্য নারীদের বাড়ি থেকে দূরে যেতে হতো। আবার অনেক সময় লবণমুক্ত পানি পাওয়া কঠিন হয়ে পড়তো। এখন নতুন ওয়াটার হারভেস্টিং সিস্টেম হওয়ার পরে সহজেই লবণমুক্ত বিশুদ্ধ পানি পাওয়া যাচ্ছে।

পরে ক্রাউন প্রিন্সেস একই ইউনিয়নের শিকারিপাড়া এলাকায় লজিক প্রকল্পের আওতায় জলবায়ু সহনশীল জীবিকায়নের অংশ হিসেবে ভেড়া পালন, মৎস্য চাষ এবং জলবায়ু ও জীবিকা উন্নয়ন সমবায় সমিতির মধু বিপণন কার্যক্রম পরিদর্শন করেন।
পরে তিনি কয়রার মহারাজপুর ইউনিয়ন পরিষদ ভবনে অবস্থিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিদর্শন করেন। ডিজিটাল সেন্টার হতে সেবাগ্রহীতারা কিভাবে সেবা পান তার সম্যক ধারণা লাভ করেন এবং ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ডিজিটাল সেন্টারের সুবিধা-সেবাসমূহ নিয়ে পটগানের পরিবেশনা উপভোগ করেন।

এরপরে কয়রা উপজেলা সদরে বাংলাদেশ ডাক অধিদপ্তরের স্মার্ট সার্ভিস পয়েন্ট অফ পোস্ট অফিস উদ্বোধন করেন ক্রাউন প্রিন্সেস।
ক্রাউন প্রিন্সেসের সফরকালে  বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তাঁর সাথে ছিলেন।

এর আগে সকালে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ফিরোজ শাহ, বাংলাদেশ পুলিশের খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব চৌধুরী, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের ভিকেএসএ পাঞ্জুগাজী গিলাবাড়ি ইউনাইটেড একাডেমি মাঠে অস্থায়ী হেলিপ্যাডে ক্রাউন প্রিন্সেসকে স্বাগত জানান।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2019 News 52 Bangla
Theme Customized BY RASHA IT