1. [email protected] : adminb :
  2. [email protected] : Babu : Nurul Huda Babu
September 17, 2024 1:09 AM
সর্বশেষ সংবাদ:
সুইডেন পলিটেকনিক অধ্যক্ষ এর বিদায়-বরণ সংবর্ধনা অনুুষ্ঠিত  প্রেমিকার টাকা স্বর্ণলংকার হাতিয়ে নিয়ে ফ্লাইওভার থেকে ফেলে হত্যার অভিযোগ কাউখালীতে শিক্ষা প্রতিষ্ঠানে মিলাদুন্নবী (সাঃ) পালিত  কাপ্তাই ন্যাশনাল পার্কে অজগর সাপ অবমুক্ত  সাংবাদিক এইচ আর রুবেলের উপর সন্ত্রাসী হামলা কাপ্তাইয়ে শিলছড়ি চেয়ারম্যান পাড়া ভারী বর্ষণে বিল্ডিং ধ্বসে নদী গর্ভে  রাইখালী বিএনপির কর্মী সম্মেলন অনুুষ্ঠিত বরিশাল বিভাগীয় সাংবাদিক ঐক্য পরিষদের উদ্যোগে ইসালে সাওয়াব মাহফিল চিৎমরম মুসলিম পাড়া জামে মসজিদ মোতয়াল্লীর বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সমাবেশ কাপ্তাইয়ে বন্য বানরের যন্ত্রণায় অতিষ্ঠ 

আমরা আশ্রয়কেন্দ্রে যেতে চাই না, কাপ্তাইকে মৌজা ও স্থায়ী একটি ঠিকানা চাই 

প্রতিনিধির নাম
  • আপডেট হয়েছে : Friday, August 23, 2024,

কাপ্তাই প্রতিনিধি। 

রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার ৪ নং ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে পাহাড়ের ঢালুতে ঝুঁকিপূর্ণভাবে ৬শ’ত লোক বসবাস করছে।

বসবাসরত লোকজন জানান, আমরা প্রতিবছর  আশ্রয় কেন্দ্রে যেতে চাই না। চিরস্থায়ী ঠিকানা চাই। নির্বাচন আসলে এমপি,উপজেলা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  কাপ্তাইকে মৌজা ঘোষণাসহ আমাদের চিরস্থায়ী ঠিকানা করে দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে আসছে। দীর্ঘ বছর যাবৎ ঝড় তুফানে মৃত্যুর সাথে যুদ্ধ করে পাহাড়ে ঢালুতে বসবাস করে আসছি। আমরা আর আশ্রয় কেন্দ্রে যেতে চাই না। আমরা চিরস্থায়ী একটি বসবাসের ঠিকানা চাই। কাপ্তাই নতুনবাজার,ঢাকাইয়া কলোনী,লগগেইট, কবরস্থান ও কর্ণফুলী নদীর তীরবর্তী স্থানে পাহাড়ের ঢালুতে মৃত্যুর ঝুঁকি নিয়ে ৬ শতাধিক ভূমিহীন আশ্রায়হীন লোকজন দীর্ঘ বছর যাবত বসবাস করে আসছে। প্রতি বছর বর্ষা মৌসুম আসলে প্রশাসনের পক্ষ হতে ঝুঁকিপূর্ণ পাহাড়ের ঢালু হতে বসবাসকারীদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে আসার আহবান জানান।

কাপ্তাই নতুনবাজার  পাহাড়ের ঢালুতে আবার কিছুলোকজন তাদের স্থাপনা রক্ষার্থে ত্রিপল(ভাঙ্গন প্রতিরোধে ব্যবহার করতে দেখা যায়)। তবুও আশ্রয়কেন্দ্র যেতে চায়না।

লগগেইটে ঝুকিতে বসবাসরত  হাজেরা,আমেনা,জাকির ও হোসেন আলী জানান, আমাদের ভোটে এমপি,উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়। আমাদের স্থায়ী বসবাসের জন্য মৌজা ও ঠিকানা করার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে আসছে কিন্তু কোনটি বাস্তবায়ন করা হয় নাই। আমরা আশ্রয় কেন্দ্রে যেতে চাই না মরলে এই পাহাড়ে ঢালুতি মরবো। না হয় আমাদের স্থায়ী ঠিকানা করে দিন।

কাপ্তাই ৪ নং ইউপি পরিষদ ৫ নং ওয়ার্ড ইউপি সদস্য ইমান আলী জানান কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় ৬ শতাধিক লোকজন মৃত্যুঝুঁকি নিয়ে পাহাড়ের ঢালুতে বসবাস করছে। তবে প্রতি বছর বর্ষা মৌসুম আসলে প্রশাসনের পক্ষ হতে আশ্রয় কেন্দ্রে যেতে বলা হয়।কেউ যায় আবার কেউ যেতে চায়না। ঝুঁকিতে বসবাস কারীদের জন্য চিরস্থায়ীভাবে কাপ্তাইকে মৌজা বা স্থায়ী করার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2019 News 52 Bangla
Theme Customized BY RASHA IT